fbpx

লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের অনলাইন ট্রেনিং এর উদ্বোধন

দেশের তরুণ-তরুণীদের আউটসোর্সিং বিষয়ে সক্ষমতা বৃদ্ধি করে মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে আইসিটি বিভাগের অধীনে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অর্থায়নে পরিচালিত হচ্ছে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টটি। আজ লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের অনলাইন ট্রেনিং এর উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ প্রকল্পের আওতায় সারা দেশে ৬৪ জেলায় এবং ৪৯২ উপজেলায় ৪০.০০০ প্রশিক্ষনার্থীকে ২০০ ঘন্টার অনলাইন প্রশিক্ষণ প্রদান করা হবে। অংশগ্রহণকারী প্রশিক্ষনার্থীদের মধ্যে শতকরা ৩০ ভাগ নারী প্রশিক্ষনার্থী। নারী শিক্ষার প্রসার ও কারিগরি শিক্ষায় নারীদের বেশি করে সম্পৃক্ত করার প্রয়াস থেকেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এই প্রকল্পটি অনলাইনে সম্পাদন করা লক্ষ্যে প্রযুক্তিগত সকল ব্যবস্থা নিশ্চিত করার জন্য প্রকল্প পরামর্শক প্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা প্রদান করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং বিষয়ে ফাউন্ডেশন ও স্পেশালাইজেশন প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণকালে হাতে কলমে প্রশিক্ষণের পাশাপাশি আউটসোর্সিং বিষয়ে প্রকল্পভিত্তিক কাজ করার সুযোগ থাকবে। এ প্রজেক্টের মাধ্যমে দেশের প্রান্তীয় অঞ্চলের তরুণ ও বেকারদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে গড়ে তোলা হবে দক্ষ জনশক্তিতে।

উক্ত উদ্বোধনী অনুষ্টানে সভাপতিত্ব করেন, আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম পিপিএ। এছাড়া উপস্থিত ছিলেন লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের পরিচালক আখতার মামুন এবং পরামর্শক প্রতিষ্ঠানসমূহের নির্বাহী কর্মকর্তাবৃন্দ।

Facebook Comments