fbpx

যুক্তরাষ্ট্রে জরুরি প্রয়োজনে ‘রেমডেসিভির’ ব্যবহারের অনুমোদন

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে যারা গুরুতর অবস্থায় রয়েছেন, তাদের জন্য জরুরি প্রয়োজনে ‘রেমডেসিভির’ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এর আগে দেশটির বিজ্ঞানীরা রেমডেসিভিরের কার্যকারিতার বিষয়ে হোয়াইট হাউসকে জানিয়েছিল। পরে রেমডেসিভির’ ওষুধটি নিয়ে পরীক্ষামূলক ব্যবহারে ইতিবাচক ফলও পেয়েছেন তারা।

রয়টার্স জানিয়েছে, শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প ওষুধ তৈরিকারী প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডেকে সঙ্গে নিয়ে রেমডেসিভির অনুমোদনের ঘোষণা দেন। আপাতত এই পরিমাণ ওষুধ দিয়ে ১ লাখ ৪০ হাজার রোগীর চিকিৎসা দেওয়া সম্ভব। তবে বিষয়টি নির্ভর করবে রোগীকে কতদিন ধরে এ ওষুধ দিতে হবে তার ওপর।

এর আগে পরীক্ষামূলক ব্যবহারে কোভিড-১৯ সারাতে এ ওষুধের ‘সহায়ক ক্ষমতার সুস্পষ্ট প্রমাণ’ পাওয়ার কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র। এখন এফডিএর অনুমোদনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে বড় পরিসরে রেমডেসিভির ব্যবহারের পথ খুললো। এই অনুমোদনকে একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ হিসেবে বর্ণনা করে ড্যানিয়েল ও’ডেক বলেন, তার কোম্পানি অনুদান হিসেবে ১৫ লাখ ভায়াল রেমডেসিভির দেবে যুক্তরাষ্ট্র সরকারকে।

রেমডেসিভির তৈরি হয়েছিল ইবোলার চিকিৎসার জন্য। গত ২৯ এপ্রিল যুক্তরাষ্ট্র সরকার জানিয়েছিল, হাসপাতালে রেমডেসিভিরের পরীক্ষামূলক প্রয়োগে কোভিড-১৯ রোগীদের উপসর্গের স্থায়িত্ব ১৫ দিন থেকে কমে ১১ দিনে নেমেছে।

 

Facebook Comments