fbpx

অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনা মারা গেছেন

সবাইকে ফাঁকি দিয়ে না ফেরার দেশে চলে গেলেন অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনা (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) । দীর্ঘদিন অসুস্থ ছিলেন একসময়ের সুপরিচিত অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা। কিডনি নষ্ট হয়ে গিয়েছিল। গতকাল রাত ১২টার দিকে তিনি লালমাটিয়ায় নিজ বাসায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৩ বছর।

সামাজিক যোগাযোগের মাধ্যমে তার মৃত্যুর বিষয়টি ছড়িয়ে পরে। গুণী এই অভিনেত্রীর মৃত্যুতে নাট্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সারাদেশে লকডাউন অবস্থায় অনেকেই শ্রদ্ধা জানাতে উপস্থিত না হতে পারলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করে পোস্ট দিচ্ছেন অনেকেই। নির্মাতা চয়নিকা চৌধুরী লিখেছেন, ‘আমি বিস্মিত! লীনা আন্টি নেই! একটু আগেই চলে গেলেন আমাদের ছেড়ে। কত নাটক করেছি ছোট বেলায় এক সাথে! কত্ত আদর করতেন আন্টি। আহ! লীনা আন্টি এমন সময় তুমি চলে গেলে! অনেক প্রার্থনা আন্টি।’

আইরিন পারভীন বলেন, ‘লিনা আপা অনেক দিন ধরে অসুস্থ ছিলেন। চিকিৎসা চলছিল। আপার আত্মার শান্তি কামনা করছি। শিল্পকলা একাডেমিতে দীর্ঘদিন ধরে আমরা একসঙ্গে কাজ করেছি। তিনি যেমন ছিলেন অমায়িক, তেমন ছিল সবাইকে আপন করে নেওয়ার দারুণ ক্ষমতা।’ সুবর্ণা মুস্তাফা থেকে শুরু করে তারিন, তানভীন সুইটি, রওনাক হাসানসহ শিল্পকলা একাডেমির সাবেক সহকর্মীরা লীনার আত্মার শান্তি কামনা করেন।

ফেরদৌসী আহমেদ লীনা ১৯৭৫ সালে একটি তেলের বিজ্ঞাপনের মধ্য দিয়ে বিনোদনজগতে যাত্রা শুরু করেন। ১৯৭৮ সালে তিনি ‘কালো কোকিলা’ নাটকে প্রথম অভিনয় করেন। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র বুলবুল আহমেদ পরিচালিত ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’। এই ছবিতে তিনি অভয়া চরিত্রে অভিনয় করেছিলেন। তাঁর অভিনীত সর্বশেষ ছবি চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘দেবদাস’। এতে তিনি নায়ক শাকিব খানের মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন।

এ ছাড়া ফেরদৌসী আহমেদ লীনা বিভিন্ন টিভি চ্যানেলের নাটকে অভিনয় করেছেন। এর মধ্যে তাঁর অভিনীত জনপ্রিয় নাটকগুলো হলো ‘গুলশান অ্যাভিনিউ’, ধারাবাহিক নাটক ‘ঘটক বাকি ভাই’, ‘নন্দিনী’ ইত্যাদি। হুমায়ূন আহমেদের বেশকিছু নাটকেও তাকে দেখা গিয়েছিল।

Facebook Comments