fbpx

মৃত্যু ছাড়ালো ৬৯ হাজার, আক্রান্ত প্রায় ১.৩ মিলিয়ন

মহামারী কোভিড-১৯ ভাইরাসে অচল গোটা বিশ্ব। লাফিয়ে বাড়ছে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। বিশ্বের অন্তত ১৩৪টি দেশে চলছে লকডাউন।

কোন ভাবেই থামছে না মৃত্যুর মিছিল, প্রতি মুহুর্তেই বাড়ছে মৃতের সংখ্যা। ওয়ার্ল্ড ওমিটারের তথ্য অনুযায়ী গোটা বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১২ লাখ ৮১ হাজার ৭২০ জন। মারা গেছে ৬৯ হাজার ৭৫১ জন।

সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপ ও আমেরিকার। বেশিরভাগ মৃত্যু হয়েছে এ দুই মহাদেশে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেনে ও ফ্রান্সে প্রতিদিন মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। এছাড়া মধ্যপ্রাচ্যে ইরানের অবস্থা সবচেয়ে খারাপ। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২ হাজারের বেশি।

ওয়ার্ল্ড ওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে- ১৫ হাজার ৮৮৭ জন। এরপরই আছে স্পেন। দেশটিতে মারা গেছেন ১২ হাজার ৬৪৪ জন। এ দুই দেশের পর বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে এখন পর্যন্ত মারা গেছেন ৯ হাজার ৬১৬ জন। মৃতের সংখ্যায় এরপর যথাক্রমে রয়েছে- ফ্রান্সে ৮ হাজার ৭৮ জন, যুক্তরাজ্যে ৪ হাজার ৯৩৪ জন, ইরানে ৩ হাজার ৬০৩ জন, চীনে ৩ হাজার ৩৩১ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে প্রথম ছড়ায় প্রাণঘাতী এ ভাইরাস। দেশটিতে দ্বিতীয় দফায় তা ছড়াতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

Facebook Comments