fbpx

প্রযুক্তিপণ্য থেকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর উপায়

বিশ্ব জুড়ে বর্তমানে করোনা ভাইরাস নিয়ে সকলের আতংঙ্ক। এ ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে প্রাথমিক স্বাস্থ্যবিধি বজায় রেখে সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। করোনা ভাইরাসকে ঘিরে বেশির ভাগ আলোচনা মাস্ক ও গ্লাভস পরা ও হাত ধোয়ার বিষয়টিকে নিয়ে।
স্মার্টফোন ও ল্যাপটপের মতো ব্যক্তিগত ডিভাইসগুলোকে ও জীবাণুমুক্ত রাখায় নজর দিতে হবে। স্বাস্থ্য গবেষকরা অনেক সময় স্মার্টফোনের বিভিন্ন ভাইরাসের বিষয়ে সতর্ক করেছেন, যা রোগ সৃষ্টি করতে পারে। আবার, যদি ডিভাইসে ব্যাকটেরিয়ার আক্রমণ থাকে, তবে বারবার হাত ধুয়েও কোনো উপকার হবে না।
গবেষণায় জানা গেছে, শৌচাগারের চেয়ে ৩ গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনের পর্দায়। গবেষণায় আরো বলা হয়েছে, স্মার্টফোনের পর্দায় যে জীবাণু থাকে তা ত্বকের রোগসহ নানা ধরনের স্বাস্থ্যগত ঝুঁকি কারণ। পরীক্ষা করা স্মার্টফোনগুলোর পর্দার প্রতি বর্গ সেন্টিমিটারে গড়ে ৮৪ দশমিক ৯ ইউনিট জীবাণু পাওয়া গেছে। অন্যদিকে কমোড ও এর হাতলে থাকে সর্বোচ্চ ২৪ ইউনিট জীবাণু।
স্মার্টফোন ও অন্য ডিভাইস থেকে সংক্রমণ ঠেকাতে করণীয়ঃ
* একই পকেটে স্মার্টফোন ও রুমাল না রাখা। এতে ডিভাইসে থাকা জীবাণু রুমালের মাধ্যমে মুখে পৌঁছে যাওয়ার সম্ভাবনা থাকে।
* হ্যান্ড স্যানিটাইজার এর সঙ্গে অ্যালকোহল মিশিয়ে গ্যাজেট পরিষ্কার কর। যদিও এই প্রক্রিয়ায় ডিভাইস পরিষ্কারের জন্য সুপারিশ করা হয়ে থাকে না।
* ফোন করার সময় সরাসরি ফোন কানে না দিয়ে হেডফোন ব্যবহার করা উচিত। এতে ভাইরাস ফোন থেকে মুখে পৌঁছাতে পারবে না। যে কম্পিউটার একাধিক ব্যক্তি ব্যবহার করে থাকে, সেগুলো যতটা সম্ভব এড়িয়ে চলা। ক্যাফেতে বা পাবলিক কম্পিউটারে বসতে হলে স্টেরিল গ্লাভস ব্যবহার করা উচিত।
* ল্যাপটপ পরিষ্কারের জন্য পরিমাণ মতো হ্যান্ড স্যানিটাইজার নিয়ে টিস্যু দিয়ে ল্যাপটপের প্রতিটি জায়গা পরিষ্কার করা। তার জন্য প্রথমে ল্যাপটপ বন্ধ করে নিতে হবে।
* ব্যবহৃত এয়ারফোনও নিয়মিত পরিষ্কার করা। এ ক্ষেত্রেও হ্যান্ড স্যানিটাইজার কাজে লাগানো যেতে পারে। ফোন ও ল্যাপটপ পরিষ্কারের পর অবশ্যই সাবান দিয়ে ভালো করে হাত ধুতে হবে।  প্রতিদিন অন্তত একবার ব্যবহূত ডিভাইসগুলো পরিষ্কার করা উচিত। অসুস্থ বা সন্দেহভাজন কারও ডিভাইস ধরার আগে নিজেদের সতর্ক থাকতে হবে। নিজের ডিভাইস অন্যজনকে ব্যবহার করতে দেওয়ার আগেও সচেতন থাকা প্রয়োজন।
তথ্যসূত্র : গ্যাজেটস নাউ
Facebook Comments