fbpx

১৯ বছরের সিলস ৭১ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন

১৯ বছর বয়সী পেসার জেডেন সিলস ওয়েস্ট ইন্ডিজের হয়ে দারুণ এক কীর্তি গড়লেন। পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে ৫ উইকেট নিয়ে তিনি ভাঙলেন ৭১ বছরের পুরনো রেকর্ড।

ক্যারিবিয়ানদের হয়ে টেস্ট ইনিংসে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়া বোলার এখন সিলস। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি তিনি শুরু করেছিলেন ১৯ বছর ৩৩৬ দিন বয়সে। ২০ বছর বয়সের কমে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫ উইকেটের স্বাদ পাননি আর কেউ।

ওয়েস্ট ইন্ডিজের সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্টে ৫ উইকেট নেওয়ার কীর্তিটি এতদিন ছিল অ্যালফ ভ্যালেন্টাইনের। ১৯৫০ সালে নিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে বাঁহাতি এই স্পিনার নিয়েছিলেন ৮ উইকেট। সে সময় তার বয়স ছিল ২০ বছর ৪১ দিন। তাকে ছাড়িয়ে রেকর্ডটি নিজের করে নিলেন সিলস।

তবে টেস্ট ক্রিকেটে সর্বকনিষ্ঠ ফাইফারের বিশ্ব রেকর্ড থেকে বেশ দূরেই রয়েছেন সিলস। ১৯৫৮ সালে মাত্র ১৬ বছর ৩০৩ দিন বয়সে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন পাকিস্তান নাসিম উল গণি। সেই রেকর্ড টিকে রয়েছে এখনও।

এদিকে নিজ দেশের হয়ে রেকর্ড গড়ার ম্যাচে দুঃসংবাদও পেয়েছেন ১৯ বছরের সিলস। ম্যাচের প্রথম ইনিংসে হাসান আলিকে আউট করার পর অতিরিক্ত আগ্রাসী উদযাপনের কারণে তাকে তিরস্কৃত করেছে আইসিসি, পাশাপাশি দেয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

 

Facebook Comments