fbpx

করোনায় বিশ্বে প্রাণহানি ৪৩ লাখ ছাড়াল

বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও সাত হাজার ৮০৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ ৮১ হাজার ৮৪৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ৪৫ হাজার ১৪৩ জন মানুষ।

সোমবার (৯ আগস্ট) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে। এর আগের দিন রোববার একদিনে নয় হাজার ৬১ জনের মৃত্যু হয় ও নতুন করে শনাক্ত হয় পাঁচ লাখ ৫৪ হাজার ৯১৫ জন।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২০ কোটি ৩৪ লাখ ৩৯ হাজার ৯২৬ জন। এর মধ্যে মারা গেছেন ৪৩ লাখ সাত হাজার ৩১০ জন। এছাড়াও ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৮ কোটি ২৭ লাখ ৩৯ হাজার ৮৮১ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৬৫ লাখ ৪৩ হাজার ৩৩৮ জনের। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ৩৩ হাজার ১১৬ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৮ লাখ ৫৯ হাজার ৬২ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৫৮৮ জন। তাদের মধ্যে মারা গেছেন চার লাখ ২৮ হাজার ৩৩৯ জন। আর ইতোমধ্যেই সুস্থ হয়েছেন তিন কোটি ১১ লাখ ৩১ হাজার ৯২২ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর হয়েছে পাঁচ লাখ ৬৩ হাজার ৪৭০ জনের। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দুই কোটি এক লাখ ৬৫ হাজার ৬৭২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ৮৯ লাখ সাত হাজার ২৪৩ জন। তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া, পঞ্চম ফ্রান্স, ষষ্ঠ যুক্তরাজ্য, সপ্তম তুরস্ক, অষ্টম আর্জেন্টিনা, নবম কলম্বিয়া, দশম স্পেন।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৬ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৫৩ হাজার ৬৯৫ জনে। এর মধ্যে মারা গেছেন ২২ হাজার ৬৫২ জনে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২৪১ জনের মৃত্যু হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি।

Facebook Comments