fbpx

আজ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ

ভাইরাস সংক্রমণ রোধে আজ বুধবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক বন্ধ থাকায় শেয়ারবাজারের লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই সঙ্গে বীমা সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এই খাতের প্রতিষ্ঠানগুলো আবার আগামীকাল বৃহস্পতিবার খোলা থাকবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। শেয়ারবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। বীমা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান খোলা থাকবে সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত।

করোনা  সংক্রমণ রোধে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত ১৪ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। তবে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত দেওয়া হয়। এরপর একে একে আসে শেয়ারবাজার ও বীমা কোম্পানির কার্যালয় খোলার সিদ্ধান্ত।

ব্যাংক, বীমা ও শেয়ারবাজার খোলার সিদ্ধান্ত এলেও ২১ জুলাই পবিত্র ঈদুল আজহা উদযাপিত হওয়ায় ২০, ২১ ও ২২ জুলাই ছুটি ভোগ করেন এই তিন খাতের কর্মীরা। এর সঙ্গে সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় ২৩ জুলাই (শুক্রবার) ও ২৪ জুলাই (শনিবার) ছুটি কাটানোর সুযোগ পান তারা। ফলে টানা পাঁচদিন বন্ধ থাকে ব্যাংক, বীমা ও শেয়ারবাজার। পাঁচদিনের ছুটি শেষে ২৫ জুলাই থেকে আবার কার্যক্রম শুরু করেন ব্যাংক, বীমা ও শেয়ারবাজার সংশ্লিষ্টরা। তবে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৮ জুলাই ব্যাংক লেনদেনের বিষয়ে নতুন নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

এ নির্দেশনায় ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত জানায় কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে ২, ৩ ও ৫ আগস্ট ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়। এই তিনদিন ব্যাংক লেনদেনের সময় সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা নির্ধারণ করা হয়।

কেন্দ্রীয় ব্যাংক থেকে এই নির্দেশনা আসার পর ১ ও ৪ আগস্ট শেয়ারবাজারে লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানায় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এরপর বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থাও বীমা সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে।

 

Facebook Comments