fbpx

গণপরিবহনের চাকা ঘুরলো দুই সপ্তাহ পর

দুই সপ্তাহ বন্ধ থাকার পর রাজধানীসহ সারাদেশে গণপরিবহন চালু হয়েছে। করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যু রোধে সরকারি নির্দেশনায় গত ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত দুই সপ্তাহের কঠোর লকডাউনে সব ধরনের গণপরিবহন বন্ধ ছিল।

ঈদুল আজহাকে সামনে রেখে বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে বাস, লঞ্চ, ট্রেন ও উড়োজাহাজসহ সব ধরনের গণপরিবহন শর্তসাপেক্ষে ফের চালুর অনুমতি দিয়েছে সরকার। এর আগে লকডাউনজনিত কারণে গত দুই সপ্তাহ রাজধানীতে জরুরি প্রয়োজন ছাড়া কোনো প্রকার যানবাহন ও মানুষের চলাচল প্রায় বন্ধ ছিল।

লকডাউন শিথিল করে গণপরিবহন চলাচলের অনুমতি পাওয়ায় আজ ভোর থেকেই রাজধানীর বিভিন্ন রুটে ছোট-বড় বাস, সিএনজিচালিত অটো রিকশা, ভাড়ায়চালিত মোটরসাইকেল, টেম্পুসহ বিভিন্ন পরিবহনের যাত্রী চলাচল শুরু হয়। ভোর বেলায় পরিবহন ও যাত্রী সংখ্যা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে রাস্তায় গণপরিবহনসহ অন্যান্য যানবাহনের সংখ্যা বাড়তে থাকে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুহার এখন সবচেয়ে বেশি। লকডাউন শিথিল করা হলেও গণপরিবহনে অর্ধেক সংখ্যক সিট ফাঁকা রেখে যাত্রী পরিবহনসহ স্বাস্থ্যবিধি মেনে না চললে সংক্রমণ আরও বৃদ্ধি পাবে।

Facebook Comments