fbpx

ইলিশ পোলাও তৈরির সহজ রেসিপি

ইলিশের নাম শুনলে কার না জিভে জল চলে আসে! এই এক ইলিশই রান্না করা যায় নানা উপায়ে। তেমনই একটি মজাদার খাবার ইলিশ পোলাও। আজ থাকছে আপনাদের জন্য দারুন লোভনীয় একটি ইলিশ পোলাও রেসেপি-

উপকরণ:

১. পোলাওর চাল- ২ থেকে ৩ কাপ

২. ইলিশ মাছ- ৬/৭ টুকরা

৩. সরিষার তেল- ৩ টেবিল চামচ

৪. পেঁয়াজ কুঁচি- আধা কাপ

৫. আদা বাটা- ১ টেবিল চামচ

৬. পেঁয়াজ বাটা- আধা কাপ

৭. শাহী জিরা- আধা টেবিল চামচ

৮. ধনিয়া গঁড়া- ১ টেবিল চামচ

৯. টক দই- আধা কাপ

১০. কাঁচা মরিচ- ১০-১২ টা

১১. এলাচি- ৪/৫ টা

১২. দারুচিনি- ৩/৪ টুকরা

১৩. তেজপাতা- ২ টা

১৪. লবঙ্গ- ৪/৫ টা

১৫. লবন- স্বাদ মতো

১৬. চিনি- পবিমাণ মতো

প্রণালী:

ইলিশ মাছের টুকরো ভালো করে ধুয়ে নিন। একটি বাটিতে টক দই, আধা কাপ বেরেস্তা, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা, ধনিয়া গুঁড়ো, ধনে ও জিরে গুঁড়ো ও লবন দিয়ে ভালো করে মিশিয়ে মাছগুলো দিয়ে মাখিয়ে মেরিনেট করতে হবে। আধা ঘণ্টা পর একটি পাত্রে পরিমাণ মতো তেল গরম করে মেরিনেট করা মাছ ঢেলে দিয়ে হালকা আঁচে রান্না করুন। এখন অল্প কিছু পেঁয়াজ ও আধা চা চামচ চিনি দিয়ে দিন। খেয়াল রাখতে হবে মাছগুলো যেন ভেঙে না যায়। মাছগুলো মাখা মাখা হয়ে আসলে চুলা বন্ধ করে দিতে হবে।

এবার আলাদা পাত্রে পরিমাণ মতো তেল গরম করে সব মশলা আধা চা চামচ করে আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, বাকি পেঁয়াজ বাটা দিয়ে একটু কষিয়ে নিতে হবে। এরপর আগে থেকে ধুয়ে ভিজিয়ে রাখা চাল দিয়ে নেড়েচেড়ে পরিমাণ মতো জল দিয়ে দিন। এবার পরিমাণ মতো লবণ, ১ চা চামচ ঘি, আধা চা চামচ চিনি দিয়ে ঢেকে রাখতে হবে। পোলাও রান্না হয়ে গেলে উপরে মাছ, ঝোল ও বাকি বেরেস্তা ছড়িয়ে ঢেকে কিছুক্ষণ দমে দিয়ে নামিয়ে নিতে হবে। ব্যাস পরিবেশন করুন গরম গরম ইলিশ পোলাও।

 

Facebook Comments