fbpx

করোনায় গার্মেন্টসকে বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার: শ্রম প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী ও দৃঢ় পদক্ষেপে করোনার মধ্যেও শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হয়েছে। গার্মেন্টসসহ সকল কল-কারখানার উৎপাদন স্বাভাবিক রেখে সরকার অর্থনীতি সচল রাখতে সক্ষম হয়েছে।

রোববার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং  গ্লোবাল এ্যালায়েন্স ইমপ্রোবড নিউট্রিশন-গেইনের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনার শুরুতেই সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত গার্মেন্টসকে বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গার্মেন্টস খাতের ওপর করোনার প্রভাব কমাতে ৩১-দফা নির্দেশনা জারি করা হয়। সরকারের প্রচেষ্টায় উন্নয়ন অংশীদাররাও সহায়তা করছেন বলে জানান তিনি।

শ্রম প্রতিমন্ত্রী গার্মেন্টস শ্রমিকদের কল্যাণে তার মন্ত্রণালয়ের অধীন তহবিল সহায়তার কথাও তুলে ধরেন। তিনি জানান, গার্মেন্টস শ্রমিকদের মৃত্যু জনিত, স্থায়ী পঙ্গুত্ব, দুর্ঘটনায় আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা ও তাদের সন্তানদের শিক্ষা সহায়তা হিসেবে প্রায় ৮৭ কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছে।

সামিটের সমপনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের হেলথ ইকোনোমিক ইউনিটের মহাপরিচালক ডা. মোহাম্মদ শাহাদত হোসেন মাহমুদ, বিকেএমইএর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম, বিজিএমইএর স্বাস্থ্য সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান মো. হানিফুর রহমান লোটাস এবং বাংলাদেশ গার্মেন্টস ওয়ার্কার লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি কথা বলেন।

 

Facebook Comments