fbpx

এনার্জি ড্রিংকসে ক্যানসারের ঝুঁকি!

কিছু এনার্জি ড্রিংকসে জীবাণুনাশক পদার্থ পাওয়ার দাবি করেছেন অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটির গবেষকেরা। ফুড কেমিস্ট্রি জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধে বিজ্ঞানীরা জানিয়েছেন, কোমল পানীয়তে স্বাভাবিকের চেয়ে পাতলা হাইড্রোজেন পারঅক্সাইডের পরিমাণ এতটাই বেশি মিলেছে যে, তা ক্যানসারের কারণ হতে পারে।

হাইড্রোজেন পারঅক্সাইড এমন একটি রাসায়নিক পদার্থ যা সাধারণত ব্লিচিং, চুলের কালার, দাঁত সাদাকরণ এবং কিছু ক্ষেত্রে অ্যান্টি-সেপটিক বা জীবাণুনাশক হিসেবে ব্যবহার করা হয়।

কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্করা এই ধরনের পানীয় বেশি গ্রহণ করে থাকে।

গবেষণা দলের প্রধান প্রফেসর লুই বেনেট বলছেন, ‘মানুষের শরীর প্রাকৃতিকভাবে যে পরিমাণ হাইড্রোজেন পারঅক্সাইড উৎপন্ন করে, কিছু এনার্জি ড্রিংকসে তার চেয়ে ১৫ হাজার গুণ বেশি উৎপন্ন হয়!’

অধিকাংশ মানুষ ০.০০০৩ এমজি/কে পরিমাণ থেকে কম উৎপন্ন করে।

‘এই গবেষণায় বোঝা যায় সাধারণ মানুষ এনার্জি ড্রিংকসের নামে পাতলা হাইড্রোজেন পারঅক্সাইড খাচ্ছে,’ মন্তব্য করে বেনেট এপিকে বলেন, ‘এর দীর্ঘ মেয়াদি প্রভাবে ক্যানসারের ঝুঁকি থাকে।’

এসব পানীয়তে উচ্চ মাত্রার সুগার ও ক্যাফেইন থাকে যার মাত্রা প্রায়শই দেখা যায় কোমল পানীয়তে থাকা এ ধরনের উপাদানের চেয়ে বেশি।

ফলে এ পানীয় বেশি মাত্রায় পান করলে শিশুদের জন্য স্বাস্থ্য সমস্যা তৈরির ঝুঁকি বেশি থেকে যায়। কারণ এ থেকে স্থূলতা, দাঁতের ক্ষয় রোগ, মাথাব্যথা ও ঘুমের সমস্যা দেখা দিতে পারে।

গবেষকদের পরামর্শ, ‘শিশুদের স্থূলতা মোকাবিলায় এ ধরনের পানীয় বিক্রির ওপর বিধিনিষেধ আরোপ হবে দারুণ শক্তিশালী পদক্ষেপ।’

 

Facebook Comments