fbpx

হুয়াওয়ের সব ডিভাইসে আসছে হারমনি ওএস

হুয়াওয়ে আরও বড় পরিসরে তাদের হারমনি ওএস অপারেটিং সিস্টেমের দ্বিতীয় ভার্সন আনার ঘোষণা দিয়েছে। কোম্পানিটির গ্রাহক ব্যবসা বিভাগের সিইও রিচার্ড ইউ চীনে আয়োজিত ডেভেলপারদের সম্মেলনে জানিয়েছেন, সামনের বছরই এই অপারেটিং সিস্টেমটি পুরোপুরি ব্যবহার করা যাবে।

বিশ্বের শীর্ষ নেটওয়ার্ক সরঞ্জাম এবং দ্বিতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে। বৈশ্বিক স্মার্টফোন বাজারে স্বল্প সময়ের জন্য শীর্ষ অবস্থানেও উঠে এসেছিল প্রতিষ্ঠানটি। তবে যুক্তরাষ্ট্র-চীনের চলমান বাণিজ্য বিরোধের জেরে চাপে থাকা প্রতিষ্ঠানটি সে অবস্থান বেশিদিন দখলে রাখতে পারেনি। এর পরও বৈশ্বিক স্মার্টফোন অপারেটিং সফটওয়্যার বাজারে অ্যান্ড্রয়েড নির্মাতা গুগল ও আইওএস নির্মাতা অ্যাপলের আধিপত্যে ভাগ বসাতে সক্ষম হয়েছে হুয়াওয়ে।

হুয়াওয়ে গত বছর হারমনি ওএসচালিত স্মার্টফোন উন্মোচন করে। হারমনি ওএস উন্মোচনের আগে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছিল। বলা হচ্ছিল, যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধের জেরে নিজেদের ডিভাইসে অ্যান্ড্রয়েডকে স্থায়ীভাবে বিদায় জানাতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। তবে শুরুতে এমন আশঙ্কা উড়িয়ে দিয়ে প্রতিষ্ঠানটি জানায়, অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হারমনি ওএস আনা হলেও আপাতত তারা নিজেদের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই ব্যবহারের পক্ষে। তবে বাণিজ্য বিরোধের কারণে অ্যান্ড্রয়েড ব্যবহারে বাধা সৃষ্টি হলে তারা হারমনি ওএসচালিত স্মার্টফোন আনবে।

এই সিস্টেম আপাতত ১২৮ এমবি অথবা র‌্যামের নিচের ডিভাইসে সাপোর্ট করবে। সামনের বছরের এপ্রিল নাগাদ ৪জিবি ডিভাইসে সাপোর্ট করবে। ২০২১ সালের অক্টোবরে আর মেমোরি লিমিট থাকবে না।

 

Facebook Comments