fbpx

নিষেধাজ্ঞা কমলো উমর আকমলের

ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করায় তিন বছরের জন্য নিষিদ্ধ হন পাকিস্তানি ক্রিকেটার উমর আকমল। সাজার পর তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন। অবশেষে সুখবর পেলেন।

পিসিবি জানিয়েছে, তার সাজা ১৮ মাস কমিয়ে দেওয়া হয়েছে। এখন নতুন নিষেধাজ্ঞায় ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত খেলার বাইরে থাকতে হবে তাকে।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও সেটা গোপন করেন আকমল। এছাড়া তার আচরণও ছিল সন্দেহজনক। তদন্তের পর এন্টি করাপশন কোডের দুটি নিয়ম ভাঙার দায়ে আকমলকে গত ২৭ এপ্রিল তিন বছরের জন্য নিষিদ্ধ করে পিসিবির ডিসিপ্লিনারি কমিটি। সেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে গত মে মাসে আপিল করেছিলেন উমর আকমল। যার রায় এসেছে বুধবার। আকমলের আপিলের বিচারকার্য পরিচালনা করেন পাকিস্তানের সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারক ফকির মোহাম্মদ খোকর।

২৯ বছর বয়সী উমর আকমল পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান কামরান আকমলের ভাই এবং বর্তমান পাকিস্তান অধিনায়ক বাবর আজমের কাজিন। দেশের হয়ে ৫৩টি টেস্ট, ৫৮ টি-টোয়েন্টি আর ১৫৭টি ওয়ানডে খেলেছেন তিনি। সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরে জাতীয় দলের জার্সি গায়ে চাপানো আকমল টেস্টে ১০০৩, ওয়ানডেতে ৩১৯৪ এবং টি-টোয়েন্টিতে ১৬৯০ রান করেছেন।

টেস্ট অভিষেকেই নিউজিল্যান্ডের মাঠে সেঞ্চুরি দিয়ে শুরু করা উমর আকমলকে পাকিস্তানের অন্যতম প্রতিভাবান ব্যাটসম্যান মনে করা হয়। কিন্তু নানা বিতর্কে ক্যারিয়ার বারবার হুমকির মুখে ফেলেছেন তিনি নিজেই।

Facebook Comments