fbpx

চীনের জাতীয় দলে খেলতে চান ব্রাজিলিয়ান তারকা অস্কার

চাইনিজ জাতীয় ফুটবল দলে খেলার আগ্রহ প্রকাশ করেছেন চেলসির সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার অস্কার। ফিফা তার আইন পরিবর্তন করলে অস্কার ব্রাজিলিয়ান পাসপোর্ট বাদ দিয়ে চাইনিজ নাগরিক হতেও প্রস্তুত আছেন বলে জানিয়েছেন। ২০১৭ সালের জানুয়ারিতে প্রিমিয়ার লিগ থেকে এখনো পর্যন্ত এশিয়ান রেকর্ড ৬০ মিলিয়ন ইউরোতে সিএসএলের ক্লাব সাংহাই এসআইপিজিতে যোগ দিয়েছিলেন অস্কার।

২০১১ সালে ব্রাজিলের মূল দলে অভিষেক, ২০১৮ সালে সবশেষবার ডাক পেয়েছিলেন বিশ্বকাপ বাছাইপর্বে খেলার জন্য। কিন্তু বিশ্বকাপের মূল পর্বে ঠাই হয়নি তার। ব্রাজিলের জার্সি গায়ে ৪৭ ম্যাচ খেলে ১২টি গোল রয়েছে অস্কারের। কিন্তু নিকট ভবিষ্যতে আর জাতীয় দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

তাই ভিন্ন চিন্তা শুরু করেছেন বর্তমানে চাইনিজ ক্লাব শাংহাইয়ে খেলা এ মিডফিল্ডার। যেহেতু ব্রাজিলের হয়ে এখন আর খেলার তেমন সম্ভাবনা নেই, তাই জাতীয়তা বদলে চীনের হয়েই আন্তর্জাতিক মঞ্চে খেলার কথা ভাবছেন অস্কার। এখন তিনি তাকিয়ে ফিফার নিয়ম পরিবর্তনের দিকে।

২০১৫ সালে তিনি সর্বশেষ ব্রাজিলের জাতীয় দলের জার্সি গায়ে ক্যারিয়ারের ৪৮তম ম্যাচ খেলেছিলেন। বর্তমান আইনানুযায়ী ২৮ বছর বয়সী এই ব্রাজিলিয়ান অন্য কোনো দেশের হয়ে খেলতে পারবেন না, কারণ তিনি ইতোমধ্যেই ব্রাজিলের হয়ে অংশ নিয়েছেন যার মধ্যে ২০১৪ বিশ্বকাপও রয়েছে।

সম্প্রতি গণমাধ্যমে দেয়া এক সাক্ষাতকার অস্কার বলেছেন, ‘নাগরিকত্বের আইন পরিবর্তণ হলে অবশ্যই আমি চায়নার হয়ে খেলব। এখন আর ব্রাজিলিয়ান দলে সুযোগ পাওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ আমি চায়নায় আছি। এখানে আমি বেশ ফর্মে আছি এবং নিজেকে প্রমাণ করে চলেছি। চায়নার জাতীয় দল যদি একজন ভালে মিডফিল্ডারের খোঁজে থাকে তবে আমি তাদেরকে সহযোগিতা করতে পারি। আমি চায়নাকে ভালোবাসি। তবে যারা চীনে আসার জন্য জাতীয়তা পরিবর্তন করে তারাও ভালো করবে।’

চেলসি থেকে আসার পর চাইনিজ সুপার লিগে নিজেকে শীর্ষ পর্যায়ের একজন খেলোয়াড়ে পরিণত করেছেন অস্কার।

Facebook Comments