fbpx

আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আহমেদ গউন আর নেই

আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আহমেদ গউন কাউলিবালি মারা গেছেন। বুধবার ৬১ বছর বয়সে মারা যান তিনি। আইভরি কোস্ট সরকারের পক্ষ থেকে এই খবর নিশ্চিত করা হয়েছে। জনা গেছে, আগামী অক্টোবরে আইভরি কোস্টের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের কথা ছিল আহমেদ গউন কাউলিবালির। দুই মাস ফ্রান্সে চিকিৎসা শেষে সম্প্রতি দেশে আসেন কাউলিবালি । ২০১২ সালে তার হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়। হৃদরোগের চিকিৎসার জন্য গত ২ মে ফ্রান্সে গিয়েছিলেন তিনি ।

তার মৃত্যুতে প্রেসিডেন্ট হাসান ওতারি এক বিবৃতিতে বলেন, পুরো দেশ আজ শোকাহত। তিনি বলেন, সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠকে অসুস্থ হয়ে পড়েন আহমেদ। পরে সেখান থেকে তাকে হাসপাতালে নেয়া হলে তার মৃত্যু হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট বলেন, আমার ছোট ভাই আহমেদের প্রতি আমি শ্রদ্ধা জানাচ্ছি। গত ৩০ বছর ধরে তিনি আমার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। দেশের প্রতি তার ভালোবাসা, অনুরাগ ও আনুগত্যে একজন রাষ্ট্রনায়কের স্মৃতির প্রতি আমি অভিবাদন জানাচ্ছি।

তার মৃত্যুতে আইভরি কোস্টের পরবর্তী নির্বাচন নিয়ে ব্যাপক অনিশ্চয়তা তৈরি হয়েছে। রাজনৈতিক অস্থিরতা ও কিছুটা গৃহযুদ্ধের পর পূর্ব আফ্রিকার দেশটিতে স্থিতিশীলতা ফিরে এসেছে। যাতে তিন হাজার মানুষ নিহত হয়েছিলেন।

প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য বিজয়ী হিসেবে যাদের নাম বলাবলি হচ্ছিল, তাদের মধ্যে তিনি একজন ছিলেন বলে খবরে দাবি করা হয়েছে। লা মন্ড পত্রিকার এক নিবন্ধে বলা হয়, যদি আহমেদ গউন অযোগ্য হয়ে পড়েন, তবে হাসান ওতারির প্রার্থী না হওয়ার আর বিকল্প থাকবে না। কারণ তাদের মাঝে অন্য কোনো পরিকল্পনা রাখা হয়নি।

Facebook Comments