fbpx

চ্যাম্পিয়ন্স লিগের ভবিষ্যৎ নির্ধারিত হবে আজ

করোনাভাইরাসের ফলে দীর্ঘ বিরতির পর ধীরে ধীরে ইউরোপা জুড়ে ফুটবল মাঠে ফিরতে শুরু করেছে। এর মধ্যে আজ বুধবার ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার গুরুত্বপূর্ণ সভায় চ্যাম্পিয়ন্স লিগের শেষ ভাগের ভবিষ্যত ও ফরম্যাট নিয়ে সিদ্ধান্ত হবে। একই সাথে স্থগিত হয়ে যাওয়া ইউরো ২০২০ নিয়েও আলোচনা হতে পারে বলে ইঙ্গিত রয়েছে। মহামারীর কারণে মার্চের মাঝামাঝিতে শেষ ১৬’র খেলা বাকি রেখে চ্যাম্পিয়ন্স লিগ বন্ধ ঘোষণা করা হয়।

প্রথমদিকে ইউরোপায়ীন ক্লাব ফুটবলের সর্বোচ্চ এই আসরসহ ইউরোপা লিগ ও নারী চ্যাম্পিয়ন্স লিগ জুনের মধ্যে শেষ করার একটি আশা দেখেছিল উয়েফা। কিন্তু পরবর্তীতে করোনা পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে ওঠায় নতুন করে পরিকল্পনা করতে বাধ্য হয় উয়েফা। এখন এই আসর শেষ করা নিয়েই শঙ্কা দেখা দিয়েছে।

নতুন পরিকল্পনায় চ্যাম্পিয়ন্স লিগের এবারের মৌসুম শেষের একটি আভাষ রয়েছে আগস্টে। আর সেটা মাথায় নিয়েই উয়েফার কার্যনির্বাহী কমিটি কাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় বসতে যাচ্ছে। ইউরোপ জুড়ে সম্প্রতি গণমাধ্যমে ‘ফাইনাল এইট’ ফরম্যাট নিয়ে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে সেটাই হয়ত সভায় অনুমোদন দেয়া হবে। এর অর্থ হচ্ছে শেষ ১৬’র বাকি থাকা চারটি ম্যাচের পর আটটি দল নিয়ে সরাসরি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। পরিকল্পনা অনুযায়ী ২৩ আগস্ট হতে পারে এবারের মৌসুমের ফাইনাল।

বর্তমান পরিস্থিতিতে সবগুলো দলকে একটি গ্রুপে নিয়ে এসে একটি ভেন্যুতে পুরো টুর্নামেন্ট আয়োজনই হবে সবচেয়ে নিরাপদ। এতে করে দলগুলোকে এক জায়গা থেকে অন্য জায়গায় বারবার যাতায়াত করতে হবে না। এখনো পর্যন্ত সব দেশেই দর্শকশূন্য স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হচ্ছে। উয়েফার বেশ কয়েকটি সভায় এর আগে পর্তুগালের নাম উঠে এসেছে যেখানে মোটামুটি ভাবে করোনা পরিস্থিতি বেশ ভাল পর্যায়ে রয়েছে। এক্ষেত্রে কিছু সংখ্যক দর্শককে মাঠে প্রবেশের অনুমতির বিষয়টিও নিয়েও কর্তারা চিন্তাভাবনা করছে।

নির্ধারিত সূচি অনুযায়ী গত ৩০ মে ইস্তাম্বুলে এবারের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে যাওয়ায় এক সপ্তাহ আগে তুরষ্কের ক্রীড়ামন্ত্রী মেহমেত কাসাপোগলু দেরিতে হলেও তাদের দেশে ফাইনাল আয়োজনের করতে চেয়েছিলেন। আজ ১৭ জুন একটি সুসংবাদ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

Facebook Comments